শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪  |   ২৯ °সে

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১৮:৫৭

সাকিবকে নিয়ে তামিমের নতুন পরামর্শ

সাকিবকে নিয়ে তামিমের নতুন পরামর্শ
অনলাইন ডেস্ক

বাংলাদেশের সাবেক অধিনায়ক তামিম ইকবালকে ধারাভাষ্যকার হিসেবে প্রথমবার দেখা যায় গত বছরের নিউজিল্যান্ড-বাংলাদেশ টেস্ট সিরিজে। সেই টেস্টে অভিষেকের পর এবার তামিম দেশের বাইরেও ধারাভাষ্যকার হিসেবে নাম লেখালেন। ভারতের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে স্টার স্পোর্টসের বিশ্লেষণী অনুষ্ঠানে অংশ নেওয়ার পর ধারাভাষ্যকক্ষেও যোগ দিয়েছেন তামিম। ধারাভাষ্যের সময় বিশ্লেষণ করতে গিয়ে তিনি গুরুত্বপূর্ণ একটি পরামর্শ দেন, যা ক্রিকেটপ্রেমীদের আলোচনার কেন্দ্রে চলে এসেছে।

সিরিজের প্রথম টেস্টে তামিম ইকবাল পরামর্শ দেন, বর্তমান পারফরম্যান্স বিবেচনায় সাকিব আল হাসানকে নিচে ব্যাটিং করানো উচিত এবং মেহেদী হাসান মিরাজকে তার জায়গায় শীর্ষ পাঁচে সুযোগ দেওয়া উচিত। তামিম বলেন, মিরাজ সাম্প্রতিক সময়ে ব্যাট হাতে ধারাবাহিকভাবে রান করছেন, পেস ও স্পিন উভয় বলেই ভালো খেলছেন। অন্যদিকে, সাকিব ইদানীং ব্যাট হাতে নিজের সেরা ফর্মে নেই।

এই ঘটনার প্রেক্ষিতে তামিম ও ভারতের জনপ্রিয় ধারাভাষ্যকার হার্ষা ভোগলের মধ্যে একটি আলোচনা হয়। ভোগলে বলেন, মিরাজ গত কয়েক বছরে ব্যাটিং এবং বোলিং উভয় ক্ষেত্রেই অসাধারণ উন্নতি করেছেন। তিনি উল্লেখ করেন, পাকিস্তানের বিপক্ষে সাম্প্রতিক টেস্ট সিরিজে মিরাজের অসাধারণ অলরাউন্ড পারফরম্যান্স এবং মিরাজ নিজেও সাকিবের মতো দলে দ্বৈত ভূমিকা পালনের ইচ্ছা প্রকাশ করেছেন। এই প্রসঙ্গেই ভোগলে জানতে চান, মিরাজ কি সাকিবের মতো চাপের মধ্যেও শীর্ষ অর্ডারে ব্যাটিং করার জন্য প্রস্তুত কিনা।

তামিম কিছুটা চিন্তা করে জানান, মিরাজ এখন ব্যাট হাতে বেশ আত্মবিশ্বাসী। তিনি বললেন, ‘মিরাজ শুধু পেস বল নয়, স্পিনের বিপক্ষেও দারুণ খেলছে। তার সাম্প্রতিক পারফরম্যান্সে স্পষ্ট, সে শীর্ষ পাঁচে ব্যাট করতে প্রস্তুত। অন্যদিকে, সাকিব গত কিছু ম্যাচে ব্যাটিংয়ে সংগ্রাম করছে। তাই টিম ম্যানেজমেন্ট মিরাজকে সাকিবের জায়গায় উপরের অর্ডারে তুলে পরীক্ষা করতে পারে।’

পরিসংখ্যানও এই সিদ্ধান্তকে সমর্থন করে। গত এক বছরে টেস্টে মেহেদি মিরাজের পারফরম্যান্স ছিল প্রশংসনীয়। তিনি বাংলাদেশের হয়ে সর্বাধিক ৩৮০ রান করেছেন, যার গড় ৪৭.৫০, এবং ৪টি অর্ধশতকও করেছেন। অন্যদিকে, সাকিব আল হাসান গত ৫ ইনিংসে মাত্র ৮৯ রান করতে পেরেছেন, তার গড় ছিল ২২.২৫। পাকিস্তানের বিপক্ষে ৩ ইনিংসে সাকিবের সংগ্রহ ছিল মাত্র ৩৮ রান। এসব বিবেচনায় টিম ম্যানেজমেন্ট মিরাজকে উপরের অর্ডারে তুলে আনার সিদ্ধান্ত নিতে পারে।

তামিমের এই বক্তব্যে স্পষ্ট যে, তিনি দলে মিরাজের ব্যাটিং ভূমিকা আরও গুরুত্বপূর্ণ অবস্থায় দেখতে চান এবং টিম ম্যানেজমেন্টকে সাকিবের পরিবর্তে মিরাজকে সুযোগ দেওয়ার পরামর্শ দিয়েছেন সাবেক এই অধিনায়ক।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়