বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪  |   ২৯ °সে

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১৭:১৪

তথ্য চেয়েছে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং দল

তথ্য চেয়েছে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং দল
অনলাইন ডেস্ক

গত ১ জুলাই থেকে ১৫ আগস্টের মধ্যে বিক্ষোভের প্রেক্ষাপটে মানবাধিকার লঙ্ঘন এবং ক্ষমতার অপব্যবহার সম্পর্কিত প্রাথমিক তথ্য চেয়েছে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং দল। যে কোনও ব্যক্তি, গোষ্ঠী বা সংস্থাকে তথ্য জমা দেওয়ার আমন্ত্রণ জানানো হয়েছে। দলটি সেই সমস্ত তথ্যের জন্য অনুরোধ করছে যা বর্তমানে সোশ্যাল মিডিয়ায় পাওয়া যাবে না এবং কোথাও প্রকাশিত বা প্রচারিত হয়নি।

তথ্যগুলো [email protected] -এই ইমেইলে জমা দিতে হবে।

জাতিসংঘ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে সোমবার (১৬ সেপ্টেম্বর) এই তথ্য জানানো হয়। এতে বলা হয়, বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের আমন্ত্রণে জাতিসংঘের মানবাধিকার অফিস ১ জুলাই থেকে ১৫ আগস্ট পর্যন্ত সাম্প্রতিক বিক্ষোভের কারণে উদ্ভূত মানবাধিকার লঙ্ঘনের ঘটনার একটি স্বাধীন ও নিরপেক্ষ তদন্ত পরিচালনা করছে। ফ্যাক্ট ফাইন্ডিং দল সত্য উদঘাটন, দায়-দায়িত্ব চিহ্নিতকরণ, মানবাধিকার লঙ্ঘনের মূল কারণ বিশ্লেষণ এবং অতীতের মানবাধিকার লঙ্ঘনসমূহ ও তাদের পুনরাবৃত্তি রোধে বাংলাদেশের জন্য সুনির্দিষ্ট সুপারিশ করার জন্য দায়িত্বপ্রাপ্ত।

এতে আরও বলা হয়, তদন্ত দল ক্ষতিগ্রস্ত বিভিন্ন ব্যক্তি, আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তা, চিকিৎসা পেশাজীবী এবং ঘটনার প্রত্যক্ষদর্শীদের সাক্ষাৎকার গ্রহণের পরিকল্পনা করেছে। ফ্যাক্ট ফাইন্ডিং তদন্তটি কোনও অপরাধ অনুসন্ধান বা আইনি তদন্ত নয়। এটি যেকোনও জাতীয় ফৌজদারি বিচার প্রক্রিয়া থেকে স্বাধীনভাবে পরিচালিত। এই তথ্য অনুসন্ধান প্রক্রিয়াটি কঠোরভাবে গোপনীয়। তদন্ত চলাকালীন তদন্ত দলের সদস্যরা কোনও গণমাধ্যমে সাক্ষাৎকার দেবেন না। তারা সবাইকে তথ্য অনুসন্ধান প্রক্রিয়ার গোপনীয়তার প্রতি শ্রদ্ধাশীল হওয়ার জন্য অনুরোধ করেছেন।

ঘটনাস্থলে পরিচালিত পরীক্ষা-নীরিক্ষা ও উপাত্ত বিশ্লেষণের পর জাতিসংঘের মানবাধিকার অফিসের তদন্ত দলের প্রধান তাদের তদন্তের উল্লেখযোগ্য ফলাফল, উপসংহার ও সুপারিশসহ একটি বিস্তারিত মানবাধিকার প্রতিবেদন প্রকাশ করবে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়