মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪  |   ৩০ °সে

প্রকাশ : ২২ অক্টোবর ২০২৪, ১৮:২২

ইরানের প্রতিবেশীরা ইসরায়েলকে সহায়তা করবে না

ইরানের প্রতিবেশীরা ইসরায়েলকে সহায়তা করবে না
এএফপি

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলার জবাব দিতে ইরানে পাল্টা হামলার প্রস্তুতি নিচ্ছে দখলদার ইসরায়েল। এরই মধ্যে ইরান জানাল প্রতিবেশী দেশগুলো প্রতিশ্রুতি দিয়েছে, তাদের ওপর হামলা চালাতে দখলদার ইসরায়েলকে নিজেদের স্থল ও আকাশসীমা ব্যবহার করতে দেবে না তারা।

মঙ্গলবার (২২ অক্টোবর) এ ব্যাপারে কুয়েতে অবস্থানরত ইরানি পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাগচি বলেছেন, “আমাদের সব প্রতিবেশী নিশ্চয়তা দিয়েছে ইরানের ওপর হামলা চালাতে তারা তাদের স্থল ও আকাশসীমা ব্যবহার করতে দেবে না।”

গত কয়েকদিন ধরে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সফর করে বেড়াচ্ছেন তিনি। এরই মধ্যে সৌদি আরব, কাতার, ওমান, ইরাক, মিশর, তুরস্ক, বাহরাইন ও কুয়েত গেছেন তিনি।

ইরানি মন্ত্রীর ইঙ্গিত, ইসরায়েলকে সহায়তার জন্য যুক্তরাষ্ট্রও সম্ভবত প্রস্তুতি নিচ্ছে। ধারণা করা যাচ্ছে, মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে থাকা ঘাঁটি থেকে এই সহায়তা করতে পারে তারা। তবে মার্কিন ঘাঁটির ওপর ইরান নজর রাখছে জানিয়ে তিনি বলেছেন, ‘এই অঞ্চলে আমেরিকান ঘাঁটির ওপর আমরা গভীর নজর রাখছি। আমরা তাদের ফ্লাইটসহ সবকিছু জানি। যদি ইসরায়েল ইরানে কোনো ধরনের হামলা চালায়। আমরাও সেই একইরকম হামলা চালাবো।’

ইরানের পারমাণবিক স্থাপনায় দখলদার ইসরায়েলের সম্ভাব্য হামলা নিয়েও কথা বলেছেন আব্বাস। তিনি বলেন, ‘পারমাণবিক স্থাপনায় হামলা বড়সড় আন্তর্জাতিক অপরাধ। হামলার হুমকি দেওয়াও অপরাধ। নিজেদের এবং পারমাণবিক স্থাপনা রক্ষায় আমাদের নিজস্ব পদ্ধতি এবং শক্তি আছে। সেগুলো বিবেচনায় রাখছি।’

উল্লেখ্য, বাহরাইন, কুয়েত, কাতার ও সংযুক্ত আরব আমিরাতে দখলদার ইসরায়েলের গভীর মিত্র যুক্তরাষ্ট্রের বিভিন্ন সামরিক অবকাঠামো ও ঘাঁটি রয়েছে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়