শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪  |   ২৯ °সে

প্রকাশ : ১৪ অক্টোবর ২০২৪, ১৯:১৬

অর্থনীতিতে নোবেল পেলেন অ্যাসেমোগ্লু-জনসন-রবিনসন

অর্থনীতিতে নোবেল পেলেন অ্যাসেমোগ্লু-জনসন-রবিনসন
আন্তর্জাতিক ডেস্ক

এ বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন ডেরন অ্যাসেমোগ্লু (৫৭), সাইমন জনসন (৬১) ও জেমস এ রবিনসন (৬৪)। সোমবার (১৪ অক্টোবর) সুইডেনের স্টকহোমে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস তাদেরকে নোবেল বিজয়ী ঘোষণা করে। সংস্থাটি বলেছে, প্রতিষ্ঠান কীভাবে গঠিত হয় এবং সমৃদ্ধিকে প্রভাবিত করে তা নিয়ে গবেষণার জন্য' এই তিন অর্থনীতিবিদকে পুরস্কার দেওয়া হয়েছে।

অর্থনীতিতে নোবেল পুরস্কার প্রদান কমিটির চেয়ারম্যান জ্যাকব সভেনসন এক সংবাদ সম্মেলনে বলেন, ‘বিভিন্ন দেশের মধ্যে আয়ের বিশাল ব্যবধান হ্রাস করা আমাদের সময়ের সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলোর অন্যতম। মর্যাদাপূর্ণ এ পুরস্কার বিজয়ীরা এটি অর্জনের জন্য সামাজিক প্রতিষ্ঠানগুলোর গুরুত্ব তুলে ধরেছেন।’

এই বছরের বিজয়ীরা বিভিন্ন দেশের সমৃদ্ধিতে এত বিশাল ব্যবধানের কারণ সম্পর্কে নতুন অন্তর্দৃষ্টি দিয়েছেন। তারা দেখিয়েছেন এর গুরুত্বপূর্ণ কারণ সামাজিক প্রতিষ্ঠানে দৃঢ়মূল পার্থক্য।

ইউরোপীয় উপনিবেশকারীদের প্রবর্তিত বিভিন্ন রাজনৈতিক ও অর্থনৈতিক ব্যবস্থা পরীক্ষা করে, ড্যারন অ্যাসেমোগ্লু, সাইমন জনসন ও জেমস রবিনসন প্রতিষ্ঠান ও সমৃদ্ধির মধ্যে সম্পর্ক দেখাতে সক্ষম হয়েছেন। উল্লেখ্য, অ্যাসেমোগ্লু ও জনসন ম্যাসাচুসেটস নস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি) ও রবিনসন শিকাগো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হিসেবে নিয়োজিত রয়েছেন।

জুরি উল্লেখ করেছে, কিছু দেশ কেন ‘নিম্ন অর্থনৈতিক প্রবৃদ্ধি’র পরিস্থিতিতে আটকা পড়ে বিজয়ীদের গবেষণা তারই ব্যাখ্যা দেয়। বলা হয়েছে, অন্তর্ভুক্তিমূলক প্রতিষ্ঠানের প্রবর্তন সবার জন্য দীর্ঘমেয়াদী সুবিধা সৃষ্টি করে, কিন্তু শোষণমূূলক প্রতিষ্ঠানগুলো ক্ষমতায় থাকা ব্যক্তিদের জন্য স্বল্পমেয়াদী লাভ দেয়। জনসাধারণকে শোষণ করার জন্য তৈরি করা প্রতিষ্ঠানগুলো দীর্ঘমেয়াদী প্রবৃদ্ধির জন্য ক্ষতিকর। অন্যদিকে যেসব প্রতিষ্ঠান মৌলিক অর্থনৈতিক স্বাধীনতা ও আইনের শাসন প্রতিষ্ঠা করে তারা এর জন্য উত্তম।

পুরস্কার পেয়ে ‘আনন্দিত’ উল্লেখ করে আসেমোগ্লু সাংবাদিকদের বলেন, ‘আমরা যে কাজ করেছি সেটা গণতন্ত্রের পক্ষে।’

স্টকহোমে পুরস্কার ঘোষণার সময় এথেন্স থেকে টেলিফোনে অ্যাসেমোগ্লু বলেন, ‘অগণতান্ত্রিক শাসনব্যবস্থা থেকে শুরু করে যেসব দেশ গণতান্ত্রিক শাসন ব্যবস্থা প্রবর্তন করে, তারা শেষ পর্যন্ত অগণতান্ত্রিক শাসনব্যবস্থার তুলনায় প্রায় ৮-৯ বছর দ্রুত বাড়তে থাকে। এবং এটি একটি উল্লেখযোগ্য অর্জন।’

তবু তিনি স্বীকার করেন যে ‘গণতন্ত্র কোনো মহৌষধ নয়। গণতন্ত্র প্রবর্তন করা খুবই কঠিন।’

সোমবার (১৪ অক্টোবর) স্থানীয় সময় সকাল ১১টা ৪৫ মিনিট ও বাংলাদেশ সময় বিকেল তিনটা ৪৫ মিনিটে ছয় নম্বর ও সর্বশেষ অর্থনীতি ক্যাটাগরির নোবেল পুরস্কার ঘোষণা করা হয়। এ ঘোষণার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে এ বছর নোবেল পুরস্কার ঘোষণা শেষ হলো।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়