শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪  |   ২৯ °সে

প্রকাশ : ১৪ অক্টোবর ২০২৪, ১৪:৩৮

গরুর সেবা করলে রক্তচাপ কমে!

গরুর সেবা করলে রক্তচাপ কমে!
আন্তর্জাতিক ডেস্ক

নিয়মিত গরুর সেবা করলে নাকি রক্তচাপ কমে যায়। এমনকি গোয়ালঘরে ঘুমালে এবং তা নিয়মিত পরিষ্কার করলে নাকি ক্যান্সার রোগ নিরাময় হয়। এমনটাই দাবি করেছেন ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের আখ উন্নয়ন বিষয়ক জুনিয়র মন্ত্রী সঞ্জয় সিং গাঙ্গওয়ার। তিনি বলেছেন, ক্যান্সার রোগীরা গোয়ালঘর পরিষ্কার করে এবং সেখানে শুয়ে নিজেকে নিরাময় করতে পারেন। এ ছাড়া গরু পালন করে এবং তাদের সেবা করে ১০ দিনের মধ্যে রক্তচাপের ওষুধের ডোজ অর্ধেকে নামিয়ে আনা যেতে পারে বলেও দাবি করেছেন তিনি।

রোববার (১৩ অক্টোবর) ভারতের একটি সংবাদমাধ্যমে তার এই বক্তব্যকে উদ্ধৃত করে একটি সংবাদ প্রকাশ হয়। সেখানে বলা হয়, উত্তরপ্রদেশ রাজ্য সরকারের আখ উন্নয়ন বিষয়ক জুনিয়র এই মন্ত্রী এদিন তার নির্বাচনী এলাকা পিলিভীতের পাকাদিয়া নওগাওয়ানে গরুর আশ্রয়স্থল বা গোয়ালের উদ্বোধনের সময় জনগণের উদ্দেশে দেওয়া ভাষণে এসব মন্তব্য করেন।

গোশালা বা গোয়ালঘরের উদ্বোধনীয় ভাষণে ভারতীয় এই মন্ত্রী বলেন, ‘যদি কোনো রক্তচাপের রোগী থাকে। এখানে গরু আছে। ওই ব্যক্তির উচিত প্রতিদিন সকাল-সন্ধ্যা একটি গরুর পিঠে হাত বোলানো এবং তাকে সেবা করা। এতে করে মাত্র ১০ দিনের মধ্যেই ওষুধের মাত্রা ২০ মিলিগ্রাম থেকে ১০ মিলিগ্রামে নেমে আসবে। আমি আপনাকে যা বলছি, এটি একটি পরীক্ষিত জিনিস।’

তিনি আরও দাবি করেন, ‘ক্যান্সারের রোগী যদি গোয়ালঘর পরিষ্কার করা শুরু করে এবং সেখানে শুয়ে থাকে, তাহলে ক্যান্সারও সেরে যায়। আপনি যদি শুকনো গোবর আগুনে পোড়ান, তাহলে আপনি মশা দূর করতে পারবেন। অর্থাৎ গরুর সব কিছুই কোনও না কোনোভাবে উপকারি, তার সবকিছু কাজে লাগে।’

পরে সাংবাদিকদের সঙ্গে ব্রিফিংয়ে সঞ্জয় সিং গাঙ্গওয়ার জানান, বিবাহবার্ষিকী ও সন্তানদের জন্মদিন গোয়ালঘরে উদযাপন করা উচিত। সেই সঙ্গে পশুখাদ্য দানও করা উচিত।

বিজেপির এই নেতার গরু সংক্রান্ত এই কথাকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে হাস্যরসের অবতারণা হয়েছে। তবে বিজেপি নেতাদের এ ধরনের মন্তব্য এবারই প্রথম নয়। এর আগে ‘গরুর দুধে সোনা আছে’ মন্তব্য করেও ভাইরাল বনে গেছিলেন ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য বিজেপির সাবেক সভাপতি দিলীপ ঘোষ। তার বিতর্কিত সেই মন্তব্য নিয়ে হাস্যরস, কটাক্ষ এবং সমালোচনাও হয়েছিল।

সূত্র: এনডিটিভি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়