শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪  |   ৩১ °সে

প্রকাশ : ১২ অক্টোবর ২০২৪, ১৪:১৬

গাজায় নিহতের সংখ্যা ছাড়াল ৪২ হাজার

গাজায় নিহতের সংখ্যা ছাড়াল ৪২ হাজার
আন্তর্জাতিক ডেস্ক

গাজায় ইসরায়েলি বাহিনীর অভিযানে গত ২৪ ঘণ্টায় ৬১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ২৩১ জন। গত এক বছর এই নিয়ে গাজায় মোট নিহত ৪২ হাজার ১২৬ ও আহতের সংখ্যা ৯৮ হাজার ১১৭ জনে উপনীত হয়েছে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার রাত পর্যন্ত ইসরায়েলি বাহিনীর গোলা ও রকেট গাজার অন্তত চারটি এলাকায় আঘাত হেনেছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, নিহতের প্রকৃত সংখ্যা আরও অনেক বেশি। কারণ অনেক মরদেহ এবং আহত ব্যক্তি এখনও ধ্বংসস্তূপের তলায় চাপা পড়ে আছে। পথ-ঘাট ধ্বংস হয়ে যাওয়া এবং প্রয়োজনীয় লোকবল ও সরঞ্জামের অভাব থাকায় তাদের উদ্ধার করা সম্ভব হচ্ছে না।

গত বছর ৭ অক্টোবর ইসরায়েলের ভূখণ্ডে নজিরবিহীন হামলা চালিয়ে ১ হাজার ২০০ জনকে হত্যা করে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস যোদ্ধারা। সেই সঙ্গে ২৪২ জনকে জিম্মি হিসেবে গাজায় নিয়ে আসে তারা।

এই জিম্মিদের উদ্ধার ও হামাসকে পুরোপুরি নিষ্ক্রিয় করতে সেদিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী, যা এখনও চলমান রয়েছে। ভয়াবহ এই অভিযান থামানো এবং হামাস ও ইসরায়েলের মধ্যে সমঝোতার জন্য গত এক বছরে ব্যাপকভাবে চেষ্টা করেছে মধ্যস্থতাকারী কাতার, মিশর ও যুক্তরাষ্ট্র এবং আন্তর্জাতিক সম্প্রদায়। কিন্তু সেসব চেষ্টার প্রায় সবটাই ব্যর্থতায় পর্যবসিত হয়েছে। কারণ ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু ঘোষণা করেছেন, হামাসকে সম্পূর্ণ নিষ্ক্রিয় করার আগ পর্যন্ত গাজায় অভিযান চলবে এবং নিজের ভূখণ্ড ও নাগরিকদের নিরাপত্তার প্রশ্নে ইসরায়েল কোনো ছাড় দিতে প্রস্তুত নয়। তবে পরিসংখ্যান বলছে, ইসরায়েলি বাহিনীর এক বছরের অভিযানে গাজায় নিহতদের বেশির ভাগই শিশু, নারী ও বেসামরিক লোকজন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়