শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪  |   ২৬ °সে

প্রকাশ : ০৪ অক্টোবর ২০২৪, ২০:৩৫

লেবাননে ২৪ ঘণ্টায় ২৮ স্বাস্থ্যকর্মী নিহত: ডব্লিউএইচও

লেবাননে ২৪ ঘণ্টায় ২৮ স্বাস্থ্যকর্মী নিহত: ডব্লিউএইচও
অনলাইন ডেস্ক

লেবাননে সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর বিরুদ্ধে ইসরায়েলের বিমান ও স্থল হামলা শুরুর পর গত ২৪ ঘণ্টায় দায়িত্বে থাকা অন্তত ২৮ জন স্বাস্থ্য কর্মী নিহত হয়েছেন বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস অনলাইনে এক ব্রিফিংয়ে বলেন, ‌অনেক স্বাস্থ্যকর্মী কাজে আসছে না। বোমা হামলার কারণে তারা যেখানে কাজ করে সেই এলাকা ছেড়ে পালিয়ে গেছে। ইসরায়েলের বোমা হামলার কারণে লেবাননের বর্তমান পরিস্থিতি বেশ ‘কঠিন ও বিপজ্জনক’ উল্লেখ করে গেব্রিয়েসুস স্বাস্থ্যকর্মীদের শক্তিশালী সুরক্ষা ব্যবস্থা করার আহ্বান জানান।

দক্ষিণ লেবাননে ৩৭টি স্বাস্থ্যসেবা কেন্দ্র বন্ধ হয়ে গেছে। এমনকি বৈরুতের বেশ কয়েকটি হাসপাতাল কর্মী ও রোগীদের সরিয়ে নেওয়া হয়েছে। লেবাননের স্বাস্থ্যমন্ত্রী ফিরাস আবিয়াদ বলেন, গত তিনদিনে ৪০ জন অ্যাম্বুলেন্স ও অগ্নিনির্বাপক কর্মী নিহত হয়েছে।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রাণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, লেবাননে গত এক বছরে ইসরায়েলের হামলার শুরু থেকে নিহত হয়েছে প্রায় ২ হাজার মানুষ। তাদের মধ্যে ১২৭ জন শিশু এবং আহত হয়েছে ৯ হাজার ৩৮৪ জন।

সূত্র: রয়টার্স

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়