মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪  |   ২৭ °সে

প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০২৪, ১৭:৩৩

হামাসের ৫ নেতার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের মামলা

হামাসের ৫ নেতার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের মামলা
অনলাইন ডেস্ক

ইয়াহিয়া সিনওয়ারসহ হামাসের ৫ শীর্ষনেতার বিরুদ্ধে হত্যার অভিযোগে ফৌজদারি মামলা করেছে যুক্তরাষ্ট্র। এদিকে, প্রতিশ্রুতি ভঙ্গ করে পোলিও টিকা কর্মসূচি চলাকালে গাজায় ব্যাপক গোলাবর্ষণে অন্তত ৩৫ ফিলিস্তিনিকে হত্যা করেছে দখলদার ইসরাইলি বাহিনী।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের অভিযোগপত্রে আসামি তালিকায় থাকা ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন-হামাসের বর্তমান শীর্ষ নেতা ইয়াহিয়া সিনওয়ার গাজায় লুকিয়ে আছেন বলে ধারণা করা হচ্ছে। এছাড়া খালেদ মিশাল কাতারের দোহায় আর আলি বারাকা লেবাননে অবস্থান করছেন।

এ বছরের মার্চ ও জুলাইয়ে ইসরাইলের হামলায় নিহত ইসমাইল হানিয়া, মোহাম্মদ দেইফ ও মারওয়ান ইসার নামও আসামি তালিকায় আছে। তাদের বিরুদ্ধে সাতটি অভিযোগের মধ্যে রয়েছে, গত বছরের সাত অক্টোবর ইসরাইলে হামলা চালিয়ে মার্কিন নাগরিকসহ অন্তত ১২শ' জনকে হত্যা ও আন্তর্জাতিক সন্ত্রাসবাদী গোষ্ঠীকে তথ্য ও আর্থিক সহায়তা প্রদান।

মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ডের অভিযোগ, ইসরাইলকে ধ্বংসের জন্য অভিযুক্ত ছয়জনের অপকর্মে অস্ত্র ও অর্থ সহায়তা দিচ্ছে ইরান ও লেবাননের হিজবুল্লাহ। এদিকে, গাজায় পোলিও টিকাদান কর্মসূচি চলাকালীন সময়ে হামলা বন্ধ রাখার প্রতিশ্রুতি দিলেও তা রক্ষা করেনি ইসরাইল।

টিকাদান কর্মসূচি চালকালে সোমবার গাজা সিটি ও রাফায় ব্যাপক গোলাবর্ষণে হত্যা করা হয়েছে নিরস্ত্র ফিলিস্তিনিদের। আর টানা দ্বিতীয় সপ্তাহের মতো পশ্চিম তীরে সামরিক অভিযান অব্যাহত রেখেছে ইসরাইলি সেনারা।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়